পূর্ণ হোক মগ্নতার ক্যানভাস

পূর্ণ হোক মগ্নতার ক্যানভাস
            

গভীর রাতে আমার মগ্নতা যখন ঊর্ধ্বগামী হয়
খোলস ছেড়ে সত্তা যখন দেখে নিকষ আলো
কতকগুলো ছায়া তখন জড়ো হয়
আমার চারপাশে চুপচাপ হেঁটে যায়
কথা বলে ফিসফাস
স্পষ্ট টের পাই কারা যেন আছে
থাকবে তারা অনন্তকাল
আমার ঘুমের দেশেও তাদের ঘোরাঘুরি
ধমনী উপধমনীতে তাদের নিঃশ্বাস
মজ্জায় মজ্জায় ছায়াদের স্রোত
আমার রোগ শোক মাড়িয়ে তাদের আনাগোনা

একদিন তারা এসেছিল
পরম আহ্লাদে ঘর বেঁধেছিল
হাল লাঙ্গল কাঁধে মাঠে গিয়েছিল
সোনার ফসলে ভরে ছিল মরাই
পুকুরের জলে দিয়েছিল ডুব
পরম খুশিতে সোহাগী রমণীর সাথে শুয়েছিল
কবে যেন তারা চলে গেছে অদৃশ্যলোক

এখনও দিনেরাতে তাদের চলাফেরা
এখনও গভীর রাতে তাদের উষ্ণ শ্বাস
ছায়ারা কি জানে আমার কথা
বোঝে কি আমার কিছু বলতে চাওয়া
পড়ে কি আমার না-লেখা লেখালিখি

ছেয়ে থেকো ছায়া আমার জ্যান্ত বেলা

রাত দুপুরে কখনো শুনি অচেনা আওয়াজ
দেখি না-মানুষী কিছু গোঙানি
আমার মগ্নতা প্রবল হয় আরো
সুদীর্ঘ শালগাছের প্রাচীন ছায়ার কথা শুনি
জানালার শার্সিতে কান পাতে আমার ভাষা
ছায়াদের ধরবো বলে আরো মগ্ন হই
নিস্তব্ধ স্রোতে অস্পষ্ট ছায়ারা ভেসে যায়
আমি শুধু ধ্যানস্থ বসে থাকি
নির্ণিমেষ ছায়া খোঁজে আমার ভবিতব্য
এসো ছায়া সকল বারবার
এক নদী ব্যথা আর সমূহ কথকতা গ্রহণ কর 

পূর্ণ হোক আমার মগ্নতার ক্যানভাস

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

অভিনব প্রণয়ের পান্ডুলিপি

সম্পর্ক

স্বগতোক্তি